দেশি হাঁস অস্বাভাবিক কালো ডিম পাড়ায় চাঞ্চল্য সৃষ্টি

ভোলার চরফ্যাসন উপজেলার জিন্নাগড় ইউনিয়নে একটি দেশি হাঁস অস্বাভাবিক কালো ডিম পেড়েছে। কালো ডিম নিয়ে পুরো এলাকায় চাঞ্চল্যর সৃষ্টি হয়। উপজেলার জিন্নাগড় ইউনিয়নের ৪নং ওয়ার্ডে আবদুল মন্নান রাঢ়ী বাড়ীর মতিনের স্ত্রী তাসলিমা বেগমের পালিত একটি হাঁস বুধবার এই অস্বাভাবিক কালো ডিম দেয়।

তাসলিমা বেগম জানান, তার পালিত ১১টি দেশি হাঁসের মধ্যে ৮ মাস বয়সের একটি হাঁসা এই প্রথম ডিম পাড়ে। ডিমের রং একোরে কালো দেখে প্রথমে ভয় পেয়ে যায়। পরে ডিমটি বাড়ীর অন্যদের দেখালে মুহুর্তের মধ্যে কালো ডিমের সংবাদটি এলাকায় ছড়িয়ে পড়ে। দেশি হাঁসের কালো ডিম দেখতে সে বাড়ীতে মানুষের ভিড় জমায়।

এ বিষয়ে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল জানান, জানামতে হাঁস এধরনের কালো ডিম পেড়েছে এই প্রথমে। জিংডিং জাতের একপ্রকার হাঁস হালকা নীল রঙের ডিম দেয় কিন্তু কোনো হাঁস কালো ডিম পেড়েছে কখনো শুনিনি এবং দেখিনি। ভারতীয় ব্রিডের কাদারনাথ বা কালো মাসি জাতের মুরগী কালো ডিম পারে। যার মাংসও কালো।

তিনি আরও বলেন, হাঁসে কালো ডিম পাড়ার নেপথ্যে জরায়ুর কোন সমস্যা হতে পারে। সাধারণত হাঁসের জরায়ুতে ডিমের খোসাটি ১৯ ঘন্টা থাকে। তিনি এই কালো ডিমকে অস্বাভাবিক ডিম বলে মন্তব্য করেছেন। আগামী দিনগুলোতেও যদি এই হাঁস কালো ডিম পাড়ে তাহলে হাঁস ও ডিম পরীক্ষাগারে পাঠাবেন বলেও জানান তিনি।

Check Also

মদিনায় নতুন স্বর্ণের খনির সন্ধান

তেল ও খনিজ সম্পদ সমৃদ্ধ দেশ সৌদি আররে নতুন স্বর্ণের খনির সন্ধান মিলেছে। এই খনিতে …

Leave a Reply

Your email address will not be published.