মদিনায় নতুন স্বর্ণের খনির সন্ধান

তেল ও খনিজ সম্পদ সমৃদ্ধ দেশ সৌদি আররে নতুন স্বর্ণের খনির সন্ধান মিলেছে। এই খনিতে স্বর্ণের পাশাপাশি তামাও রয়েছে। দেশটির মদিনা অঞ্চলে এ খনির অবস্থান বলে জানা গেছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দেশটির ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (এসজিএস) নতুন এ খনির সন্ধান পাওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মদিনা অঞ্চলে উম্ম আল-বারাক হেজাজের ঢাল আবা আল-রাহার সীমানার মধ্যে সোনার আকরিকের সন্ধান পাওয়া গেছে। ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায় চারটি স্থানে তামার আকরিকও আবিষ্কৃত হয়েছে। নতুন এ খনি ৪০ বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এতে বিপুল পরিমাণে স্বর্ণ, তামা ও দস্তার মজুত রয়েছে। সেখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা খনিজ চ্যালকোসাইট বিশেষ তামা উৎপাদনে সহায়ক। চলতি বছরেই স্বর্ণ ও তামার খনিগুলো উৎপাদনে যেতে সক্ষম।

নতুন এসব খনি আবিষ্কারের ফলে সৌদি আরবে বিনিয়োগের গতি আরও ত্বরান্বিত হবে বলে আশা করা হচ্ছে। মদিনা অঞ্চলে অবস্থিত উম্মাল-দামার মাইনিং সাইটের লাইসেন্স পেতে ১৩টি সৌদি এবং বিদেশি কোম্পানি জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে।

গতমাসে শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, উম্মাল-দামার খনির লাইসেন্সের জন্য ১৩ জন দরদাতাকে প্রাথমিক অনুমোদন দিয়েছে সরকার। উম্মাল-দামার সাইটটি ৪০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে অবস্থিত এবং এতে বিপুল পরিমাণে তামা, দস্তা, সোনা ও রুপার মজুত রয়েছে বলে মনে করা হচ্ছে।

Check Also

দেশি হাঁস অস্বাভাবিক কালো ডিম পাড়ায় চাঞ্চল্য সৃষ্টি

ভোলার চরফ্যাসন উপজেলার জিন্নাগড় ইউনিয়নে একটি দেশি হাঁস অস্বাভাবিক কালো ডিম পেড়েছে। কালো ডিম নিয়ে …

Leave a Reply

Your email address will not be published.