Friday , October 22 2021

জীবনের সেরা পুরস্কারটি ছুঁয়ে দেখা হলো না তার!

বেঁচে থাকলে হয়তো নিয়মিতই কাজ করতেন। আরও বেশ কিছু ডাইনামিক চরিত্রে তার দেখা মিলতো। দর্শক মুগ্ধ হতেন তার নতুন নতুন লুক আর সংলাপে। কিন্তু সব হয়তোকে স্তব্দ করে দিয়ে বলিউড অভিনেতা ইরফান খান চলে গেছেন না ফেরার দেশে।

তার মৃত্যুর শোকের বিষাদ এখনো লেগে আছে বলিউডের চার দেয়ালে। সেই বিষাদ নতুন করে ছড়িয়ে গেল ইরফান খান ফিল্মফেয়ার আজীবন সম্মাননার পুরস্কার জয় করায়।

‘আংরেজি মিডিয়াম’ সিনেমায় বাবার চরিত্রে অভিনয় করে মরণোত্তর ফিল্মফেয়ারে ভূষিত হলেন ইরফান। পাশাপাশি তাকে জীবনকৃতি সম্মানও দেওয়া হয়েছে। হিন্দি সিনেমার অন্যতম শীর্ষ পুরস্কার ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ২০২১’ নিজ হাতে ছুঁয়ে দেখা হলো না ইরফানের।

শনিবার (২৭ মার্চ) রাতে মুম্বাইয়ে বসে ফিল্মফেয়ারের ৬৬তম আসর। ষষ্ঠবারের মতো জেতা এই অ্যাওয়ার্ড ছুঁয়ে দেখা হলো না ইরফানের। বাবার পক্ষ থেকে এবার সেই পুরস্কার গ্রহণ করেছেন বড় ছেলে বাবিল।বাড়ি ফিরে আগের পাঁচটি ফিল্মফেয়ারের পাশে রেখে ছবি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করে লিখেছেন, ‘ফিল্মফেয়ার, তোমাকে ধন্যবাদ। আজ আমার বাবা নেই। তারপরও বাবার কাজের প্রতি সম্মান জানানোর জন্য আবারও ধন্যবাদ।’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতা প্রয়াত সুশান্তের ‘ছিছোরে’ ফিল্মফেয়ার না জিতলেও বিশেষভাবে স্মরণ করা হয়েছে অভিনেতাকে।এ বছর সাতটি পুরস্কার জিতে ‘থাপ্পড়’ সিনেমা। ছয়টি জিতে চমক দেখিয়েছে ‘গুলাবো সিতাবো’। ‘থাপ্পড়’ সিনেমায় স্ত্রীর ভূমিকায় অসাধারণ অভিনয় করার জন্য জনপ্রিয় অভিনেত্রীর পুরস্কার হাতে পেলেন তাপসী পান্নু। আর সেরা অভিনেত্রীর সমালোচনা বিভাগে জয়ী হয়েছেন তিলোত্তমা সোম।

‘গুলাবো সিতাবো’ সিনেমায় কৃপণ লোভী বুড়োর চরিত্রের জন্য সমালোচক ক্যাটাগরিতে সেরা অভিনেতার পুরস্কার পান অমিতাভ বচ্চন। সেরা নবাগতার পুরস্কার উঠেছে আলাইয়া ফার্নিচারওয়ালার হাতে।

বিজয়ীদের তালিকা :

সেরা পরিচালক: ওম রাউত (তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র), সেরা চলচ্চিত্র (সমালোচক): প্রতীক ভাটস (ইব আলে ও!), সেরা অভিনেতা: ইরফান খান (আংরেজি মিডিয়াম), সেরা অভিনেতা (সমালোচক): অমিতাভ বচ্চন (গুলাবো সিতাবো), সেরা অভিনেত্রী: তাপসী পান্নু (থাপ্পড়), সেরা অভিনেত্রী (সমালোচক): তিলোত্তমা সোম (স্যার), সেরা সহ-অভিনেতা: সাইফ আলী খান (তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র), সেরা সহ-অভিনেত্রী: ফারোখ খান (গুলাবো সিতাবো), সেরা কাহিনি: অনুভব সুশীলা সিনহা ও মৃন্ময়ী লাগো ওয়াইকুল (থাপ্পড়), সেরা চিত্রনাট্য: রোহেনা গেরা (স্যর), সেরা সংলাপ: জুহি চতুর্বেদী (গুলাবো সিতাবো), সেরা ডেবিউ পুরুষ পরিচালক: রাজেশ কৃষ্ণণ (লুটকেস), সেরা ডেবিউ নারী পরিচালক: আলায়া (জওয়ানি জানেমন), সেরা মিউজিক অ্যালবাম: প্রীতম (লুডো), সেরা লিরিক্স: গুলজার (ছপাক), সেরা পুরুষ প্লেব্যাক গায়ক: রাঘব চৈতন্য (থাপ্পড়), সেরা মহিলা প্লেব্যাক গায়ক: আশিস কৌর (মলং), সেরা শর্টফিল্ম (ফিকশন): অর্জুন।

পাঠকের মন্তব্য:

Check Also

তরুণ নায়কের প্রেমে পড়লেন ৭১ বছরের হেমা মালিনী!

বয়স সত্তর পেরিয়েছে কিন্তু তার গ্ল্যামারে আঁচ পড়েনি একটুও। আবার বলিউড-দর্শক দেখবেন তার সেই চিরপরিচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *