Friday , September 24 2021

কিডনি বিকলের আগাম লক্ষণ অবহেলা করলেই বিপদ!

মানবদে’হের গু’রুত্ব পূর্ণ অ’ঙ্গ হলো কি’ডনি। শ’রীরের সব ব’র্জ্য প’দার্থের ছাঁ’কনি হিসেবে কাজ করে কি’ডনি। জী’বনযাত্রায় অ’নিয়ম, পানি কম খাওয়াসহ নানা বদ’অভ্যা’সের কারণে কি’ডনি তার কা’র্যকারিতা হারাতে বসে।

কি’ডনি সংক্র’মিত হওয়ার পাশপাশি মূ’ত্রনালির সংক্র’মণ ও দেখা দেয়। তবে কি’ডনি সং’ক্র’মণের ক’য়েকটি ল’ক্ষণ প্রথম থেকে শ’রীরে প্র’কাশ পায়। যেগুলো হে’লাফেলা করা মোটেও উ’চিত নয়। জে’নে নিন কি’ডনি বিকল হওয়ার ল’ক্ষণসমূহ-

এসময় জ্বর, শ’রীর ঠাণ্ডা হয়ে যাওয়া, পিঠে বা পে’টের যেকোনো এক পাশে ব্য’থা, কুঁচকিতে ব্য’থা, পে’টে ব্য’থা, বমি বমি ভাব এবং বমি হয়ে থাকে। পাশাপাশি ঘন ঘন মূ’ত্র ত্যা’গ, প্রস্রাবের রং গাঢ় ও দুর্গন্ধযুক্ত হওয়া বা র’ক্তও ​বের হতে পারে।

যদি এমন কোনো ল’ক্ষণ প্র’কাশ পায় তবে অনেকেই ভাবেন বেশি করে পানি খেলেই বোধ হয় ঠিক হয়ে যাবে। বি’ষয়টি কিন্তু এতোটা সহজ নয়। এসব ল’ক্ষণের শু’রুতেই চি’কিৎসকের প’রামর্শ নিন এতে করে আপনার কি’ডনি দু’টোর সুস্বা’স্থ্য পু’নরায় ফি’রে পেতে পারেন।

যদিও ঘ’রোয়া বিভিন্ন উপায়ে কি’ডনির সংক্র’মণ ক’মিয়ে তা বিকলের হাত থেকে র’ক্ষা করা যায়। তবে প্রথমত, চি’কি’ৎসকের প’রাম’র্শ অনুযায়ী পরীক্ষা করিয়ে কি’ডনির সংক্র’মণের বিষয়টি নি’শ্চিত হতে হবে। এর পাশাপাশি ঘ’রোয়া এসব টোটকা মান’তে পারেন-

১. প্র’চুর পানি পান ক’রতে হবে। এতে করে ঘন ঘন প্র’স্রাব হবে। এর ফলে প্রস্রাবের স’ঙ্গে শ’রীরের বিষা’ক্ত সব উপাদান বেরিয়ে আসবে। প্রতিদিন অ’ন্তত আট গ্লাস করে পানি পান করুন।

২. ভি’টামিন সি জাতীয় খাবার গ্রহণ ক’রুন। কারণ এতে অ্যা’ন্টি অ’ক্সিডেন্টের পরিমাণ বেশি থাকে। এই উপাদানটি শরী’রের বিভিন্ন কোষকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে সুর’ক্ষা দেয়, ফলে কি’ডনির স্বা’স্থ্য ভালো থাকে। কি’ডনি ইনফেকশন থেকে বাঁ’চাতে পারে ভিটামিন সি।

৩. জা’নেন তো? প্রতিদিন একটি করে আপেল খেলে ডা’ক্তারের কাছে যেতে হয় না। আপেলের রসে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদানসমূহ রয়েছে যা কি’ডনির সুস্বা’স্থ্য র’ক্ষায় কাজ করে। পাশাপাশি মূত্রনালির সংক্র’মণ ও দূ’র ক’রতে পারে আপেলের গুণাগুণ।

৪. পে’টে ব্য’থার কারণে অ্যাস্পিরিন জাতীয় ব্য’থা’নাশক ওষুধ গ্রহণে বিরত থাকুন। ব্য’থা কমানোর সবচেয়ে কা’র্যকরী উপায় হলো গরম সেঁক দেয়া।

৫. ধনেপাতার রস কি’ডনিতে থাকা ব্যাকটেরিয়াসমূহকে ধ্বং’স ক’রতে পারে। পাশাপাশি গ্যাস্ট্রিক ও মূ’ত্রনালির সম’স্যা থেকে নি’স্তার মেলে ধনেপাতার গু’ণাগুণে। এতে প্রচুর পরিমাণে ই’নফ্লেমেটরি উপাদনসমূহ রয়েছে। যা কি’ডনির সংক্র’মণ দূ’র ক’রতে সাহায্য করে।

সূত্র: হেলথলাইন

পাঠকের মন্তব্য:

Check Also

করোনা মহামারি কবে বিদায় নিবে? যা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা মহামারি কবে শেষ হবে তা বিশ্ববাসীর হাতেই রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *