Tuesday , September 21 2021

মুরগী থেকে ছড়াচ্ছে নতুন ভাইরাস, আক্রান্ত ৪৬৫!

মহামারী করনা এখন সারা বিশ্বেই ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এরই মাঝে এসেছে মুরগী থেকে ছড়ানো নতুন ভাইরাস ‘সালমোনেলা’।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, এই রোগে একজনের মৃত্যুও হয়েছে। মুরগীর মাধ্যমে ছড়ানো এই রোগে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি আছেন ৮৬ জন। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছে।

বার্তাসংস্থা সিএনএন জানায়, গত ২০ মে থেকে মোট ৩৬৮ জন এই রোগে আক্রান্ত হয়েছে। চলতি বছরেই মোট ৪৬৫ জন মুরগির মাধ্যমে সালমোনেলা রোগে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ৪২টি প্রদেশ থেকে এই খবর পাওয়া গেছে। ২০১৯ সালেও সালমোনেলা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

আরো পড়ুন
উদ্বোধনের আগেই আজানের ধ্বনি শোনা গেল বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ থেকে

করোনাভাইরাসের কারণে আলজেরিয়ায় নির্মিত বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ উদ্বোধন হতে বিলম্বিত হচ্ছে। তবে উদ্বোধন হওয়ার আগেই আযাম নামের এই মসজিদ থেকে প্রথমবারের মতো আজানের সুমধুর ধ্বনি শোনা গিয়েছে। খবর ইকনা‘র।

এই বছর পবিত্র রমজান মাসে মসজিদুল আযাম উদ্বোধন হওয়ার কথা ছিল। ২০১২ সালে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। হারামাইন শারিফাইন অর্থাৎ মসজিদুল হারাম ও মসজিদে নববী এর পর এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ।

এই মসজিদে একসাথে ১ লাখ ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদে রয়েছে ১ লাখ ৮০ হাজার বর্গমিটার স্থানের উপর তিন তালা বিশিষ্ট গড়ি পার্কিংয়ের স্থান। সেখানে ৬ হাজার গাড়ি রাখা যাবে।

মসজিদের আওতাধীন ১৬ হাজার বর্গমিটার আয়তনের দুটি কনফারেন্স হল রয়েছে। যার মধ্যে একটি ১৫০০ আসন এবং অপরটি ৩০০ আসন বিশিষ্ট। এছাড়াও, ২ হাজার আসন ক্ষমতা সম্পন্ন এই লাইব্রেরি রয়েছে যার ২১ হাজার ৮০০ মিটার।

পাঠকের মন্তব্য:

Check Also

করোনা মহামারি কবে বিদায় নিবে? যা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা মহামারি কবে শেষ হবে তা বিশ্ববাসীর হাতেই রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *