Friday , September 24 2021

যে ১২ টি বিশেষ মুহূর্তে নারীদের সবচেয়ে বেশি সুন্দর লাগে।

সুন্দর মানেই কি কেবল ফর্সা ত্বক আর নীল চোখ? আমাদের বর্তমান সমাজে দেখা যায় ছেলের জন্য একটা ভালো মেয়ে খুঁজছি; দাবি একটাই, মেয়ে ফর্সা সুন্দর হতে হবে! তবে জানেন কি?

শাস্ত্রে বলা হয়েছে, নারী মাত্রেই অম্লানকুসুম। অর্থাৎ যে ফুল কখনই ম্লান হয় না। বলা যায়, নারী মানেই সুন্দর। তারপরও বিশেষ বিশেষ সময়ে পুরুষের চোখে নারী অসাধারণ ঠেকে।

বিশেষজ্ঞদের মতামত থেকে পাওয়া তথ্যগুলো পাঠকদের জন্য তুলে ধরা হলোঃ

১. অবশ্যই যখন সে হাসে। এই হাসিই তাদের সবচেয়ে বড় অস্ত্র। ২. যখন সে ঘুমায়। মায়াবী দেখায়। ৩. যখন সে আগ্রহী দৃষ্টিতে কারো দিকে আড় চোখে তাকায়। ৪. কান্নার আগ মুহূর্তে।

৫. যখন সে নিজের ঠোঁটে কামড় দেয়। ৬. গোসল করার পর ভেজা চুলে। ৭. যখন তার মনে প্রচণ্ড আনন্দ থাকে কিন্তু মুখে একটা লজ্জার আবরণ দিয়ে সে আনন্দটা ঢাকার চেষ্টা করে। ৮. যখন তাকে প্রশংসা করা হয়।

৯. যখন আশেপাশে তার প্রিয় মানুষটিকে নিয়ে আলোচনা করা হয়। ১০. যখন সে রেগে যায়। ১১. গোধূলির সময়। ১২. মোমবাতির আলোতে।

আরো পড়ুন
কেন রাতে মুখ পরিষ্কার করে ঘুমোতে যাওয়া উচিত? দেখে নিন এর কা’রণগুলি

একটা গোটা দিন কাজের পর দিনের শেষে আমরা প্রত্যেকেই ক্লান্ত হয়ে বাড়ি ফিরি। তখন আমাদের কারুরই ইচ্ছা করে না স্কিন কেয়ার রুটিনটি অনুসরণ করতে। তখন মনে হয়, কোনওরকমে ফ্রেশ হয়ে বিছানায় গড়িয়ে পড়তে পারলেই জীবন সার্থক।

হয়তো আমরা প্রতিদিনই নিজেদের কাছে প্রতিজ্ঞা করি যে, কাল থেকে শ’রীরের যত্ন, ত্বকের যত্ন নেবো কিন্তু, তা আর হয়ে ওঠে না। আর এই অবহেলার কারণেই আমাদের ত্বকের ক্ষ’তি হতে পারে।

রাতে শুতে যাওয়ার আগে মুখ ধোয়া আমাদের স্কিনের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। কারণ, সারা দিনের ধকলের ফলে আমাদের ত্বক অনেকটা নিস্তেজ হয়ে পড়ে। তাই, দিনের শেষই হল ত্বকের যত্ন নেওয়ার সেরা সময়। সুতরাং, অন্য কোনও কিছুর আগে আপনার ত্বকের স্বাস্থ্যের উপর অগ্রাধিকার দিন এবং কেন রাতে মুখ পরিষ্কার করে বিছানায় যাওয়া উচিত, তার কা’রণগুলি একবার দেখুন।

ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করে

সারা দিনের পর সঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়া হলে, ধুলোবালি এবং মৃত ত্বকের কোষগুলি আপনার ত্বকের ছিদ্রতে আ’টকে যেতে পারে। এছাড়াও, আমরা যে মেক-আপ পণ্যগুলি ব্যবহার করি তা ত্বকের ছিদ্রগুলির ভেতরে ঢুকে যায় এবং দীর্ঘ সময়ের জন্য মুখ পরিষ্কার না করা হলে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়।

তাই, রাতে ভালভাবে মুখ পরিষ্কার করুন, মুখ থেকে সমস্ত ময়লা সরিয়ে ফেলুন। যদি সময় পান তবে, সপ্তাহে আপনার ত্বক এক্সফোলিয়েট করুন।

ব্রণ হওয়ার সম্ভাবনা কমায়

ব্রণ হওয়ার প্রধান দুটি কারণ হল, বদ্ধ ছিদ্র এবং ব্যাকটিরিয়ায় আ’ক্রা’ন্ত হওয়া। তাই, রাতে ভালভাবে ত্বক পরিষ্কার করুন। এর ফলে, ত্বকের বদ্ধ ছিদ্রগুলি খুলে যায় এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়, যা ব্যাকটিরিয়া সং’ক্রমণের কারণ হতে পারে। কিন্তু, সারারাত মেক-আপ থাকলে ত্বকের বিভিন্ন সমস্যা, যেমন – ব্ল্যাকহেডস এবং বিভিন্ন দাগ হতে পারে।

চোখের পাতাকে রক্ষা করে

আমরা চোখের উপর যে আইলাইনার লাগাই তাতে এমন কিছু রাসায়নিক রয়েছে যা, দীর্ঘ সময়ের জন্য চোখে রাখা ঠিক নয়। চোখে দীর্ঘক্ষণ মেক-আপ রাখলে চোখ জ্বালা হতে পারে এবং চোখে ইনফেকশনও হতে পারে। তাই, অবশ্যই রাতে শোওয়ার আগে এগুলি ভালভাবে ধুয়ে ফেলবেন।

ত্বকের পুনর্জীবন প্রক্রিয়া বা’ধাগ্রস্থ হয়

রাতে ভাল ঘুম, আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারি। কারণ, রাতের বেলা ত্বক পুনরায় জীবন্ত হয়ে ওঠে এবং মৃ ত ত্বকের কোষগুলি দূর হয়।

এইজন্য, ৬-৮ ঘণ্টা ভালভাবে ঘুমের পর আমাদের ত্বক বেশ সতেজ হয়ে ওঠে। কিন্তু, আপনি যদি রাতে মুখ না ধুয়ে শুয়ে পড়েন, তাহলে ত্বকের নিরাময় প্রক্রিয়াটি বাধাগ্রস্থ হয়।

নিস্তেজ ত্বকের বিরুদ্ধে ল’ড়াই করে

দিনের বেলাতে আমাদের ত্বক অনেক কিছুর সংস্পর্শে আসে। ময়লা, ধূলিকণা, দূষণ, ধোঁয়া এবং অন্যান্য বিভিন্ন জিনিসগুলির সংস্পর্শে আসে যা, আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। সময়ের সাথে সাথে, এই সমস্তগুলি আমাদের ত্বককে নিস্তেজ এবং ক্লান্ত করে তোলে।

অতএব, মুখ থেকে অযাচিত এবং ক্ষতিকারক সমস্ত কিছু দূর করতে এবং সুন্দর ও উজ্জ্বল ত্বক ফেরাতে রাতে অবশ্যই ত্বক পরিষ্কার করা প্রয়োজন।

পাঠকের মন্তব্য:

Check Also

করোনা মহামারি কবে বিদায় নিবে? যা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা মহামারি কবে শেষ হবে তা বিশ্ববাসীর হাতেই রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *