রাজশাহীর বাজারে নতুন আলুর কেজি ২০০ টাকা

বছরের নতুন সবজি নতুন আলু। দাম একটু বাড়তি। তবে, না নিয়ে ক্রেতাদের তেমন ক্ষোভ নেই। যেন মানানসই বাজার আলুর। রাজশাহীর বাজারে আলুর জাতভেদে সর্বনিন্ম ৮০ টাকা থেকে সর্বোচ্চ ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। নবান্ন উৎসব উপলক্ষে আগাম জাতের আলু বাজারে এসেছে। তা চড়া দামেই বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ক্রেতা ও বিক্রেতারা।

এক কেজি আলুর দাম ২০০ টাকা! চোখ ছানাবড়া হওয়ার কথা। কিন্তু রাজশাহীর নিউ মার্কেট, উপশহর নিউমার্কেট, লক্ষীপুর নিউমার্কেট সব জায়গাতে নতুন আলুর দেখা মিলছে। তবে, নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার মাস্টারপাড়া কাঁচাবাজারে মাত্র কয়েকটি দোকানে দেখা মিলেছে নতুন আলু।

শনিবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, সবজি বিক্রেতা সাইফুল বিক্রির জন্য একটি আইটেম রেখেছেন নতুন আলু। সাদা জাতের ৪৫ দিন বয়সী আলুর কেজি জানতে চাইলে তিনি বলেন, সাদা আলু বিক্রি করছি ১২০ টাকা। এককেজি নিলে ১০০ টাকা রাখা যাবে। লাল আলু ষ্যাটা (লাল বার্মা) আলু ২০০ টাকা কেজি। এটা কমানো যাবে না। এখন দেখছেন আছে, কিছুক্ষণ পর আর পাবেন না।

এক ক্রেতা আলু কিনলেন ২৫০ গ্রাম ৩০ টাকায়। জানতে চাইলে তিনি বলেন, আলুর দাম প্রথম প্রথম বেশি থাকে। এক সপ্তাহের মধ্যে দাম কমে যাবে। বাজারে নতুন সবজি দেখলে খেতে মন চায়। তাই নেওয়া।

বাজারে দেখা যায়, নতুন আলু কেজি হিসেবে কিনছেন না কেউ। সর্বোচ্চ ৫০০ গ্রাম কিনছেন। দাম বেশি হওয়ায় ১০০ গ্রাম আলু বিক্রি হচ্ছে। ক্রেতার চাহিদার কারণে কৃষকরা আলু বাজারে নিয়ে আসার আগেই বিক্রি হচ্ছে। জমি থেকে পাইকারি দামে আলু কিনছেন ফড়িয়ারা। তারা বিভিন্ন বাজারে সরবরাহ করছেন।

রফিকুল ইসলাম নামের এক ব্যবসায়ী বলেন, বাজারে বিভিন্ন ধরনের শাক-সবজি আসছে। নতুন টমেটো এসেছে। ১৬০ টাকা কেজি। নতুন আলু সেভাবে ওঠা শুরু হয়নি। আগেভাগে তোলা নতুন আলু বাজারে ভালো দামে বিক্রি হচ্ছে। নতুন আলু তরকারিতে খাওয়ার জন্য কিনছেন। এই আলু সবাই কিনতে পারছে না।

ভাই ভাই সবজি বিক্রেতার মালিক সফিউল জানান, বাজারে আলু এখন আসবে। নতুন আলু কৃষকরা আগ্রহ করেই তুলবে। এসময় দাম বেশি থাকে। ফলন যদি একটু কমও হয় তাহলে দামে পুষিয়ে যায়। বাজারে আগে ৩০০ টাকা কেজি পর্যন্ত বিক্রি করেছি।

এদিকে রাজধানী ঢাকার বিভিন্ন বাজারে নতুন আলু ২০০ থেকে ৩০০, দেশের দিনাজপুরে আলুর কেজি ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে বলে বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

Check Also

মাটির নিচ থেকে ৮ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার

যশোরের শার্শার কাশীপুর ও শাহজাদপুর সীমান্তের মাঝামাঝি এলাকায় মরিচ ক্ষেতের মাটির নিচ থেকে ৯ কেজি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *