যে ৬টি ভুল যা সম্পর্ক নষ্ট করে দিতে পারে

সম্পর্ক ভেঙে ফেলা খুব সোজা কিন্তু ধরে রাখা কঠিন। একটা গাছকে যেমন যত্ন করে বড় করে তুলতে হয়, তেমনি সম্পর্ক ধরে রাখতেও যত্ন নিতে হয়। সম্পর্কে রাগ, অভিমান, ভালোবাসা সবই থাকবে। যাই ঘটুক আপনাকে সচেতন থাকতে হবে।

আপনি একটু অসর্তক হলেই ভেঙে যেতে পারে এই মূল্যবান সম্পর্ক। কারণ মানুষ একটা সীমা পর্যন্ত নিতে পারে এরপর আর নিতে পারে না। শুরু হয় সমস্যা। এই ভুলগুলো কি হতে পারে চলুন জেনে নেই।

সন্দেহ
একটা সম্পর্কের মূল ভিত্তি হলো বিশ্বাস। সেটাই যদি না থাকে তাহলে সম্পর্ক আর সুন্দর থাকে না। এখানে অবিশ্বাস বলতে বোঝানো হচ্ছে আপনি সঙ্গীকে ভালোবাসেন কিনা তা নিয়ে সন্দেহ করা। মানুষ বিভিন্নভাবে প্রতারণা করতে পারে। এটা সব সময় পরকীয়ার জন্য নাও হতে পারে। অবস্থার কারণে হতে পারে। যেমন আপনি হয়ত সম্পর্কে সুখি না তবুও সুখি থাকার অভিনয় করে যাচ্ছেন। এটাও কিন্তু এক ধরনের প্রতারণা করে যাচ্ছেন আপনার সঙ্গীর সাথে। যদি আপনি ভালো না থাকেন তাহলে বের হয়ে আসেন।

মারামারি করা
ঝগড়া গায়ে হাত ওঠার পর্যায়ে চলে গেলে আসলে তখন কিছু বলার থাকে না। আপনার আবেগের ওপর আগে নিয়ন্ত্রণ আনতে হবে। যদি সেটা না রাখতে পারেন তাহলে সম্পর্ক তাৎক্ষণিক খারাপ হয়ে যেতে পারে। প্রতিনিয়ত যদি ঝগড়াটা মারামারি পর্যায়ে চলে যায় তহলে সম্পর্ক এমনিতেও টিকবে না টিকলেও সেখানে ভালোবাসা থাকবে না।

অসততা
সম্পর্কে সততা থাকা জরুরি। একজন আরেক জনের কাছে পরিষ্কার থাকতে হবে। খুব ছোট একটা উদাহরণ দেওয়া যেতে পারে বোঝার জন্য। যেমন আপনি হয়ত সঙ্গীকে বলছেন না আপনি কত টাকা বেতন পান বা বললেও সঠিক টা বলছেন না বা হতে পারে এমন কোনো কথা যেটা আপনি গোপন করে গেছেন। কিন্তু আপনার সঙ্গী জেনে গেলো। তখন কিন্তু সম্পর্কে সমস্যা হয়ে যেতে পারে।

অসম্মান
যাকে ভালোবাসেন তাকে সম্মান করতে হবে। অপমান করাটা ভালো জিনিস নয়। অনেকেই অন্যজনের সামনে সঙ্গীকে অসম্মানজনক অনেক কথাই বলে ফেলে, যেটা ঠিক নয়। আবার সম্পর্কে ইগো চলে আসলেও কিন্তু ঝামেলার শুরু হয়ে যায়। এই ধরনের সম্পর্ক সুন্দরভাবে চলতেই পারবে না।

সমর্থনের অভাব
দুইজন মানুষের সম্পর্ক শুরুই হয় সাহচর্য এবং সমর্থনের সাথে। যদি সঙ্গীকে সমর্থণ নাই করেন তাহলে একসঙ্গে থাকার কোনো মানেই হয় না। সঙ্গী কোনো কাজেই আপনার সমর্থণ পায় না এতে তার মন এমনিতেই মরে যাবে।

যোগাযোগ
একই ছাদের নিচে আছেন কিন্তু একজন আরেক জনের মনের খবর জানেন না। কেউ কারো মনের খবর না রাখলে সম্পর্ক টিকবে কিভাবে? সম্পর্ক খুব দ্রুত খারাপ হতে থাকে যদি নিজেদের মধ্যে যোগাযোগটা ভালো না থাকে।

সূত্র : ইওর ট্যাঙ্গো।

Check Also

আংটি আটকে গেছে আঙুলে?

হাতের ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ আংটি। হাতের সৌন্দর্য বৃদ্ধিতে এই গহনার জুড়ি নেই। কেউ সাময়িক সময়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *