নারকেল গাছের চারা এইভাবে লাগালে ২ বছরের মধ্যে গাছ ভর্তি ফলন হবে

মাত্র ২ বছরে হাইব্রিড নারকেল গাছের ফসল ফলবে ৫ বছরের জন্য। যদিও আশ্চর্যজনকভাবে, দ্রুত বেড়ে ওঠা ছোট জাতের নারকেল গাছগুলি ৩ মাসের মধ্যে ফুল ফোটানো শুরু করে এবং দু তিন বছরে ফল ধরে।

রিপোর্ট অনুযায়ী, যেসব উদ্ভিদ/ গাছ বাগান করে চাষের জন্য লাগানো হয়, সেগুলির মধ্যে প্রথম হল বিশ্বের দ্রুত বর্ধনশীল নারকেল। ভিয়েতনামের এই জাতটি কৃষি মহলে সবচেয়ে আলোড়ন সৃষ্টি করেছে।

এই গাছটি একটানা ৩-৫ বছর পর্যন্ত ফল ধরে। স্বাদ, আকার এবং পুষ্টিতে এটি অসাধারণ। এর জল খুব মিষ্টি এবং সুস্বাদু। এছাড়াও, ভারতের ‘গাঙবন্ধন’ জাতের নারকেল গাছ দ্রুত ফলাফল দেয়। দুয়া অ্যাক্সিম লু নারকেল জাতের উৎপত্তি থাইল্যান্ডে, যা ‘সিয়াম’ নামে পরিচিত। বিশেষত দক্ষিণ পূর্ব ও মধ্য থাইল্যান্ডে এই জাতের নারকেল ব্যাপকভাবে পরিচিত এবং জনপ্রিয়।

কৃষি মন্ত্রক বলেছে যে, এই ছোট জাতের হাইব্রিড নারকেল গাছ চাষে সরকার গুরুত্ব দিচ্ছে। এই নারকেল গাছটি প্রচলিত গাছের চেয়ে প্রায় তিনগুণ বেশি ফল উৎপন্ন করবে। গাছটি ২ থেকে ৩ ফুট উঁচুতে উঠে ফলন শুরু করে। মাটিতে স্পর্শ করে নারকেলগুলো মাটিতে লেগে থাকতে দেখা যায়।

লবণাক্ততা সহন করার ক্ষমতা যুক্ত এই গাছটি সব ধরণের জমিতে চাষের জন্য উপযুক্ত। চারা যত্ন করা সহজ। সূত্র জানিয়েছে, কৃষি মন্ত্রণালয় দেশের বিভিন্ন জেলায় জন্মানো জাতের নারকেল ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে। ‘পুষ্টি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে এই বছরব্যাপী ফল উৎপাদনের পদ্ধতি শুরু হয়েছে। এই ব্যাপারে সরকারি সহায়তা মিলছে কৃষকদের জন্য।

Check Also

গরুর হাট মাতাচ্ছে বরিশালের রাজাবাবু

ঈদুল আজহার বাকি আর মাত্র কয়েকদিন। ইতোমধ্যে পশুর হাটে আসতে শুরু করেছে গরু। দামও হাঁকা …

Leave a Reply

Your email address will not be published.