Wednesday , July 6 2022

সাগরের নিচে সন্ধান মিললো ২০ হাজার ফুটবল মাঠের সমান বড় উদ্ভিদের

গ্রহের বৃহত্তম উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে অস্ট্রেলিয়ার উপকূলে সাগরে নিচে, যা ম্যানহাটনের চেয়ে তিনগুণ বড়। উদ্ভিদবিজ্ঞানীরা জানিয়েছেন, সি গ্রাস বা সাগরের ঘাস নামের এই উদ্ভিদ ২০ হাজার ফুটবল মাঠের সমান জায়গা দখল করে আছে। খবরটি- বিবিসির।

জেনেটিক পরীক্ষার পর বিজ্ঞানীরা জানিয়েছেন, অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে সাগরের নিচে যে বিশাল তৃণভূমির সন্ধান পাওয়া গেছে, তা মূলত একটি উদ্ভিদ। প্রায় সাড়ে চার হাজার বছর আগে একটিমাত্র বীজ থেকে বিশাল এলাকাব্যাপী তৃণভূমি সৃষ্টি করেছে সি গ্রাস নামের এই উদ্ভিদ। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, এই তৃণভূমিটি প্রায় ২০০ বর্গকিলোমিটার (৭৭ বর্গমাইল) এলাকাজুড়ে বিস্তৃত। অস্ট্রেলিয়ার শহর পার্থ থেকে ৮০০ কিলোমিটার উত্তরে শার্ক বে নামক এলাকায় আকস্মিকভাবে এই তৃণভূমির সন্ধান পান গবেষকরা।

নতুন এই প্রজাতির উদ্ভিদের বংশগতীয় বৈচিত্র্য অনুসন্ধান করতে গিয়ে গবেষক দলটি জানায়, এই সি গ্রাসকে রিবন উইড বা ফিতা ঘাসও বলা হয়। উদ্ভিদটি অস্ট্রেলিয়ার উপকূলজুড়েই দেখা যায়। গবেষকরা উপকূলের বিভিন্ন জায়গা থেকে অঙ্কুর সংগ্রহ করেন এবং ১৮ হাজার জেনেটিক মার্কার পরীক্ষার মাধ্যমে প্রতিটি নমুনার ফিঙ্গারপ্রিন্ট তৈরি করেন। তৃণভূমিতে মোট কতটি উদ্ভিদ আছে তা বের করাই ছিল গবেষকদের উদ্দেশ্য।

গবেষণা নিবন্ধের প্রধান লেখক জেন এজলো বলেন, যে উত্তর পেয়েছি তা আমাদের মাথা ঘুরিয়ে দিয়েছে! কারণ, আমরা দেখতে পেয়েছি, উদ্ভিদের সংখ্যা মাত্র একটি! আর একটি মাত্র উদ্ভিদই শার্ক বে’র ১৮০ কিলোমিটার জায়গা জুড়ে আছে! নিঃসন্দেহে এটিই পৃথিবীর বৃহত্তম উদ্ভিদ।

Check Also

নিজের স্ত্রী ব্যাগে কলম খুঁজতে গিয়ে স্বামী এমন জিনিস দেখতে পেল যেটি দেখে তাঁর হুঁশ উড়ে গেল

একটি সম্পর্কের সবচেয়ে বড় ব্যাপার হল বিশ্বাস। বিশ্বাস না থাকলে কোন সম্পর্ক ভালো জায়গায় থাকতে …

Leave a Reply

Your email address will not be published.