বিধিনিষেধ: বাস চলাচলের নতুন নিয়ম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাসে আসনের অর্ধেক যাত্রী পরিবহনের কথা থাকলেও তা আর হচ্ছে না। বাসে শতভাগ আসনে যাত্রী নিয়ে চলাচল করবে। তবে কোনোভাবেই বাসে দাঁড়ানো যাত্রী বহন করা যাবে না।

আজ শনিবার (১৫ জানুয়ারি) থেকে পরিবর্তিত নিয়মে গণপরিবহন চলার কথা রয়েছে। বছরের প্রথম বিধিনিষেধের মধ্যে বাসে প্রতি আসনে এবং ট্রেনে অর্ধেক যাত্রী নিয়ে পরিবহন শুরু হয়েছে।

বিধিনিষেধে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার কথা ছিল। তবে বাসের ক্ষেত্রে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ গণমাধ্যমকে বলেন, অফিস-আদালত, কল-কারখানা, স্কুল-কলেজ সব শতভাগ চালু রেখে পরিবহন সংকট যেন না হয় সেজন্য বিআরটিসি থেকে যত আসন তত যাত্রী নিয়ে বাস চলবে বলে জানানো হয়েছে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে শতভাগ অনুসরণ করা হবে বলে জানিয়েছেন এনায়েত উল্লাহ।

এর আগে গত ১০ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছিল, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সর্বপ্রকার যানের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে কভিড-১৯ টিকা সনদধারী হতে হবে।

পাঠকের মন্তব্য:

Check Also

যান্ত্রিক ত্রুটি: আলু ক্ষেতে অবতরণ করলো প্রশিক্ষণ প্লেন

যান্ত্রিক ত্রুটির কারণে আলু ক্ষেতে বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ প্লেনকে (পিটি-৬) জরুরি অবতরণ করতে হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *