Friday , January 21 2022

‘নরকের দরজা’ বন্ধ করে দেওয়ার পরিকল্পনা

তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমির বুকে ‘নরকের দরজা’ খ্যাত গর্তের মধ্যে কয়েক দশক ধরে জ্বলতে থাকা আগুন নিভিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

দেশটিতে দারভাজা নামে পরিচিত এই গর্তটি কীভাবে সৃষ্টি হয়েছিল তা এখনও রহস্যে ঘিরে আছে। জ্বলন্ত গ্যাসের এই গর্তটি তুর্কমেনিস্তানের অন্যতম জনপ্রিয়তম পর্যটন আকর্ষণ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পরিবেশগত ও স্বাস্থ্যগত কারণের পাশাপাশি প্রাকৃতিক গ্যাসের রপ্তানি বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসেবে প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বেরদিমুখামেদভ এটি বন্ধ করে দিতে চাইছেন।

১৯৭১ সালে একটি সোভিয়েত ড্রিলিং অপারেশনের ভুলের কারণে গর্তটির সৃষ্টি ‍ হয়েছিল বলে বিশ্বাস অনেকের। কিন্তু কানাডার অনুসন্ধানকারী জর্জ কৌরৌনেস ২০১৩ সালে গর্তের গভীরতা পরীক্ষা করতে গিয়ে এই গর্ত কীভাবে সৃষ্টি হয়েছে আসলে তা কেউ জানে না বলে বুঝতে পারেন।

স্থানীয় তুর্কমেন ভূতত্ববিদদের ভাষ্য অনুযায়ী, বিশাল এই গর্তটি ১৯৬০-এর দশকে সৃষ্টি হয়েছে কিন্তু এতে আগুন জ্বলতে শুরু করে ১৯৮০ দশক থেকে।

প্রেসিডেন্ট বেরদিমুখামেদভ টেলিভিশনের করা এক মন্তব্যে বলেছেন, ‘আমরা অনেক মূল্যবান প্রাকৃতিক সম্পদ হারাচ্ছি। এই সম্পদ থেকে আমরা উল্লেখযোগ্য মুনাফা অর্জন করে আমাদের জনগণের কল্যাণে তা কাজে লাগাতে পারি।’

আগুন নেভানোর উপায় বের করতে কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট বেরদিমুখামেদভ।

পাঠকের মন্তব্য:

Check Also

কক্সবাজারের এক জালে তিনশ মণ মাছ, দাম ৬ লাখ টাকা

কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপে এক জেলের জালে ধরা পড়েছে প্রায় তিনশ মণ মাছ, যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *