Thursday , January 20 2022

যে কারণে বাংলাদেশ সীমান্তে নারী কনস্টেবল মোতায়েন করল বিএসএফ

ভারত-বাংলাদেশ সীমান্তে নারী কনস্টেবল মোতায়েন করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিএসএফ কর্মকর্তারা জানান, নারীরা প্রায়শই সীমান্ত অতিক্রম করেন এবং ভারতে পাচারের সঙ্গে জড়িত থাকেন বলে সন্দেহ করা হচ্ছে। এ কারণে নারী পাচারকারীদের হাত থেকে সীমান্ত সুরক্ষায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার ভারতীয় সংবাদমাধ্যম মিন্ট’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়েছে, সীমান্তের হরিদাসপুর-জয়ন্তীপুর বর্ডার ভারত-বাংলাদেশ সীমান্ত শুরুর পয়েন্ট। সীমান্তের ওই পাশে একটি গ্রাম আছে, যেটি আংশিকভাবে ভারতের অন্তর্গত। ওই গ্রামে ৫৬ জন নারী বাস করেন, যারা প্রায়শই উভয় দেশ ভ্রমণ করেন। তাই ভারতে প্রবেশের আগে তাদের তল্লাশির জন্য সীমান্তে নারী কনস্টেবল মোতায়েন করা হয়েছে।

সীমান্তে নিয়োগপ্রাপ্ত কনস্টেবল সুহাসিনী পুহান বলেন, ওই গ্রাম থেকে মাত্র কয়েক মিটার দূরত্বে বাংলাদেশের সীমান্ত। এই গ্রামের বেশ কিছু বাসিন্দা অবৈধ কার্যকলাপে জড়িত, যার কারণে আমাদের দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ওই গ্রামের নারীরা যেন ভারতে কোনো কিছু পাচার করতে না পারেন, তাই আমরা তাদের তল্লাশি করি।

সুহাসিনী পুহান বলেন, ‘ঊর্ধ্বতন কর্মকর্তারা যখন ওই গ্রামে অভিযানে যান, সেসময় আমরাও তাদের সঙ্গে থাকি।’

সংবাদমাধ্যম মিন্ট’র প্রতিবেদনে জানানো হয়, ভারত-বাংলাদেশ সীমান্তের হরিদাসপুর-জয়ন্তীপুর বর্ডার ফাঁড়িতে ৩৬ জন নারী কনস্টেবল মোতায়েন করা হয়েছে। এই সীমান্তের কিছু অংশে কাঁটাতারের বেড়া না থাকায় এখানে টহল পরিচালনা বড় উদ্বেগের কারণ।

সূত্র: এএনআই, মিন্ট

পাঠকের মন্তব্য:

Check Also

নায়িকা শিমু হত্যাকাণ্ডের নেপথ্যে অবৈধ সম্পর্ক!

ঢাকাই সিনেমার নায়িকা রাইমা ইসলাম শিমু ‘নিখোঁজের’ পর তার বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *