Thursday , June 30 2022

টেক্সাসে হঠাৎ ‘মাছ বৃষ্টি’!

চলতি সপ্তাহের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের টেক্সারকানার বাসিন্দারা জানায়, আকাশ থেকে বৃষ্টির মতো ছোট মাছ পড়েছে। তারা আরো বলছিল এটি আবহাওয়ার এক যুগান্তকারী ঘটনা। তবে বাস্তবতা হয়তো আরেকটু অন্য রকম ছিল। শহর কর্তৃপক্ষ একটি ফেসবুক পোস্টের মাধ্যমে বাসিন্দাদের জানায়, কারণটি আর কিছু নয়, ওয়াটারস্পাউট তথা জলঘূর্ণি। ছোট আকারের মাছগুলো সম্ভবত এই জলঘূর্ণির টানেই জলাশয় থেকে শুণ্যে ভেসেছে এবং এরপর বৃষ্টির সাথে মাটিতে গিয়ে পড়েছে।

শহর কর্তৃপক্ষ ব্যাখ্যা করছে, বাসিন্দরা যে মাছ-বৃষ্টি দেখেছে তা হচ্ছে ‘প্রাণীর বৃষ্টি’র একটি উদাহরণ। অবশ্যই এটি অস্বাভাবিক। তবে শক্তিশালী জলঘূর্ণি আবহাওয়ায় সৃষ্টি হলে এবং পানিতে ছোট মাছ থাকলে সেগুলো আকাশে ভেসে বৃষ্টির সঙ্গে নেমে আসবে।

লাইব্রেরি অব কংগ্রেসও তাদের এক ব্যাখ্যায় বলেছে, ঘটনা এমন নয় যে বৃষ্টি শুরু হওয়ার আগে মাছগুলো আকাশে ছিল। বরং শক্তিশালী জলস্রোত তাদের উপরে তুলেছে। পরে যেই ওয়াটারস্পাউট শক্তি হারিয়েছে তখন সেই ছোট বস্তুগুলো আবার নিচে নেমে এসেছে।

টেক্সারকানার বাসিন্দারা আবহাওয়ার এমন অদ্ভুত আচরণের জন্য প্রস্তুত ছিল না। টিম ব্রিগ্যাম সিএনএনের কেএসএলএকে বলেন, তিনি ভেবেছিলেন যে আকাশ থেকে ছোট মাছ পড়তে দেখা ‘খুবই দুর্দান্ত’ একটা ব্যাপার। তিনি বলেন, তিনি ‘একটি বালতি পেতে মাছ ধরতে শুরু করেন এবং মাছ ধরার টোপ জোগাড়ে ব্যস্ত হন।’

শহরের ফেসবুক পাতাটি যখন জানতে চায় ‘আমাদের আপনার মাছের ছবি দেখান’, তখন বাসিন্দারা তাদের নিজেদের বাড়ির উঠানের মাছের ছবি শেয়ার করে। ছবি তোলা বেশির ভাগ মাছ হাতের তালুর চেয়ে বড় ছিল না।

টেক্সারকানায় এমন ঘটনা হয়তো এবারই ঘটেছে। তবে ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা সর্বশেষ ২০১৭ সালে একই জিনিস প্রত্যক্ষ করে। সেবার ওরোভিলের প্রাথমিক বিদ্যালয়ের কর্মকর্তারা জানান, ১০০টি মাছ আকাশ থেকে স্কুল মাঠে পড়েছিল। ওয়েদার চ্যানেল অনুসারে, গত ৩০ বছরে অন্তত তিনবার অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় অঞ্চলের লাজামানু শহরে আকাশ থেকে মাছ পড়েছে।
সূত্র : সিএনএন

Check Also

চিড়িয়াখানায় এক দর্শকের উপর বৃহৎ আকৃতির বানরের আকস্মিক আক্রমণ

একটি চিড়িয়াখানা বিপন্ন প্রাণী এবং প্রজাতি সম্পর্কে জানার জন্য একটি দুর্দান্ত জায়গা হতে পারে, তবে …

Leave a Reply

Your email address will not be published.