ছেলেকে ছোট বানাতে ছুটছেন বাবা

নাম শিমুল শেখ। পেশায় একজন গাড়ি চালক। জন্ম নিবন্ধনে তার ছোট ছেলের বয়স বড় ছেলের চেয়ে দুই বছর বেশি। এখন ছোট ছেলেকে ‘ছোট’ বানাতে ছুটছেন নানা দফতরে । ঘুরে ঘুরে তিনি হয়রান। কোনো দফতর থেকেই তিনি সাড়া পাচ্ছেন না। এদিকে জন্ম নিবন্ধনের তারিখ মোতাবেক স্কুলে ছোট ছেলের ভর্তির সময় হয়ে গেছে। এ নিয়ে মহাচিন্তায় শিমুল।

জানা যায়, শিমুল শেখের বড় ছেলের বড় ছেলে রুহান শেখের জন্ম ২০১৮ সালের ১৩ ডিসেম্বর। যার নিবন্ধন নম্বর ২০১৮৪৪২১৬০৬১৪৫৭১৭। এটাই তার প্রকৃত বয়স বলে জানান তার মাতা পলি খাতুন। আর ছোট ছেলে সাহাবীর শেখ জন্ম করে ২০২০ সালে। বড় ভাইয়ের থেকে ছোট ভাইয়ের বয়সের ব্যবধান দুই বছর।

অথচ জন্ম নিবন্ধনে ছোট ছেলে সাহাবীর শেখের বয়স দেখানো হয়েছে ২০১৬ সালের ২৪ এপ্রিল। যার নিবন্ধন ২০১৬৪৪২১৬০৬১৪৫১৭৬। বাবা শিমুল জন্ম নিবন্ধন সংশোধনের জন্য ঝিনাইদহ পৌরসভায় গেলে সেখান থেকে তাকে জেলা প্রশাসকের দফতরে পাঠানো হয়। সেখানেই আটকে যায় সংশোধনের প্রক্রিয়া।

ঝিনাইদহ পৌরসভার সংশ্লিষ্ট কর্মকর্তা শংকর নন্দি বলেন, অভিভাবকের ভুলের কারণে এমনটি হয়েছে। শিমুল শেখ আগে তার ছোট ছেলের জন্ম নিবন্ধন করেন। সেখানে তিনি ভুল তথ্য দেন। পরে তিনি তার বড় ছেলের জন্ম নিবন্ধন করেন। বড় ছেলের তথ্যটি সঠিক দিলেও ছোট ছেলের ক্ষেত্রে তথ্যগত ভুল করেন।

তিনি আরো বলেন, জন্ম নিবন্ধন সংশোধনের উপায় আছে। তিনি সেখানে উপযুক্ত প্রমাণ দিয়ে করে আসতে পারেন।

পাঠকের মন্তব্য:

Check Also

খেলা দেখতে গেছেন মালিক, ৫ গরু নিয়ে গেল চোর!

নেত্রকোনার মদনে চলমান বিশ্বকাপ ফুটবল খেলা দেখতে চায়ের দোকানে যান লুৎফর রহমান। খেলা শেষে গোয়ালঘরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *