Thursday , June 30 2022

সেই আসফিয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা

গতকাল থেকে আলোচনার শীর্ষে বরিশালের মেয় আসপিয়া ইসলাম কাজল। পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের সব ধাপে টিকেও চাকরি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে তার। পুলিশে নিয়োগ পরীক্ষায় পঞ্চম হয়েও জমি না থাকার কারণে চাকরি হচ্ছে না। আসপিয়া হঠাৎই জানতে পারেন, জমি না থাকার কারণে তার চাকরি শেষমেশ হচ্ছে না।

হতাশ হয়ে বসে পড়লেন পুলিশ লাইনসের গেটে বসে পড়ার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। মুহূর্তেই নিন্দার ঝড়। বিষয়টি নিয়ে যখন সোচ্চার নেটিজেনরা, তখন প্রধানমন্ত্রীর নির্দেশে আসপিয়ার স্থায়ী ঠিকানা গড়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার।

জেলা প্রশাসক বলেন, ‘ভূমিহীন এবং গৃহহীনদের ঘর উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী। সেই প্রকল্পে আসপিয়া নিজের একটি ঘর প্রাপ্য। আগামী প্রকল্পের অর্থ বরাদ্দ হবে শিগগিরই। ওই ধাপে আমরা একটি ঘর তাকে (আসপিয়া) উপহার দেব।’

এ বিষয়ে হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজ বলেন, আসপিয়ার বিষয়টি নিয়ে জেলা প্রশাসক স্যার আমাকে নির্দেশ দিয়েছেন। যাতে দ্রুত ভূমিহীন এই পরিবারকে জমি ও ঘর প্রদানের ব্যবস্থা করা হয়। আমি সকালে আসপিয়াকে কার্যালয়ে ডেকে বিস্তারিত জানিয়েছি। বকুল চন্দ্র কবিরাজ আরও বলেন, বিকালে আসপিয়াকে নিয়ে খাসজমি দেখতে যাব। জমি পছন্দ হলেই দ্রুত হস্তান্তরের প্রক্রিয়া শুরু করা হবে।

বরিশাল জেলা পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ কমিটির সভাপতি জেলা পুলিশ সুপার মো. মারুফ হোসেন বলেন, ‘পুলিশ কনস্টেবল পদে আসপিয়ার নিয়োগ বাতিল করা হয়নি। নিয়োগ আবেদনে তার স্থায়ী ঠিকানা ভুল উল্লেখ ছিল। বিষয়টি ভেরিফিকেশনে উঠে আসে। তবে তার চাকরি হবে না, এটা কখনও বলা হয়নি। আসপিয়া যেন এ কারণে নিয়োগবঞ্চিত না হন, সেজন্য নিয়মের মধ্যে থেকে করণীয় সম্পর্কে ভাবা হচ্ছে।

ভুমিহীন আসপিয়া মাথা গোজার ঠাই পাচ্ছেন। একই সঙ্গে পাচ্ছেন পুলিশের চাকুরি। যেটি ভুমিহীন বলে অনিশ্চয়তার মধ্যে ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে তার জন্য সরকারি জমিসহ পুলিশের চাকুরির ব্যবস্থা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়ে বরিশাল জেলা প্রশাসক আসপিয়ার জন্য ঘর নির্মাণে হিজলা উপজেলা প্রশাসনকে সরকারি জমি খুঁজতে বলেছেন।

Check Also

ঈদ কবে, জানা যাবে বৃহস্পতিবার

মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা কবে উদযাপিত তা আগামীকাল বৃহস্পতিবার (৩০ জুন) জানা …

Leave a Reply

Your email address will not be published.