ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ!

কাঁচা মরিচ শরীরের জন্য ভীষণ উপকারী। বাঙালির রান্নায় ঝাল ও স্বাদের জন্য খাবারের অপরিহার্য উপকরণ হচ্ছে কাঁচা মরিচ। কাঁচা মরিচের ঝাল খাবারের স্বাদ বাড়ানোসহ রয়েছে নানা ঔষধি গুণাগুণ।

চিকিৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই নয়; কাঁচা মরিচের রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও। তবে অতিরিক্ত ঝাল খাদ্যনালীর ক্ষতি করে। তবে পরিমাণমতো কাঁচা মরিচের অনেক ভালো দিক রয়েছে।

হজমে মহৌষধের মতো কাজ করে কাঁচা মরিচ। রান্নায় তেল-মশলার ঝালের পরিমাণ কমিয়ে দিন। হজমের সমস্যা থাকবে না। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা আমাদের হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখতে সাহায্য করে।

কাঁচা মরিচে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারি। ফলে মুখের বলিরেখা পড়তে দেয় না। কাঁচা মরিচে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। ফলে জ্বর, সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁচায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

প্রস্টেট ক্যানসারে ঝুঁকি কমায় কাঁচা মরিচ। স্নায়ুরোগ নিরাময় ও দীর্ঘমেয়াদি স্নায়বিক অসুখের পথ্য হিসাবে কাজ করে। কাঁচা মরিচ খেলে মস্তিষ্কে সুখী হরমোন এনডরফিন নিঃসৃত হয়।

ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ক্রনিক অসুখ ও সংক্রমণ থেকেও শরীরকে দূরে রাখে।

Check Also

এই গরমে পান্তা ভাত খাওয়ার দারুন সব উপকারিতা জেনে নিন

শীত শেষ না হতেই গরম এসে গেল। আর গরমে অনেকেরই প্রিয় খাবার পান্তা ভাত। শুধু …

Leave a Reply

Your email address will not be published.