Tuesday , September 21 2021

এক সপ্তাহের মধ্যে অনলাইনে ক্লাস শুরু করবে জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী এক সপ্তাহের মধ্যে অনলাইনে ক্লাস শুরু করবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার উপাচার্য মীজানুর রহমানের সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস গ্রহণ করার বিষয়ে এক অনলাইন মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত সভায় অনলাইনের ক্লাসের বিষয়ে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তগুলো হলো- আগামী এক সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। অনলাইন ক্লাসের ভিডিওগুলো Youtube / facebook প্ল্যাটফর্মেও Upload করতে হবে যেন শিক্ষার্থীরা যেকোনো সময় তা দেখতে পারে; করোনাভাইরাস (COVID – 19 Pandemic) পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার আগে সেমিস্টার চলমান ছিল, সে সেমিস্টারের অসম্পন্ন থিওরিটিক্যাল ক্লাসগুলো এবং চতুর্থ বর্ষ ও মাস্টার্স-এর শেষ সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাস আগস্ট, ২০২০-এর মধ্যে সম্পন্ন করতে হবে। সেপ্টেম্বর  ২০২০ থেকে পরবর্তী সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাস শুরু করতে হবে;  প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউট স্ব-স্ব একাডেমিক কমিটির মিটিংয়ের  মাধ্যমে ক্লাস রুটিনসহ ক্লাস গ্রহণ সংক্রান্ত অন্যান্য বিষয় নির্ধারণ করবে এবং শিক্ষার্থীদের জানানোর ব্যবস্থা নেবেন; মিডটার্ম কোনো পরীক্ষা অনলাইনে নেওয়া যাবে না। তবে Assignment অনলাইনে নেওয়া যাবে; অনার্স চতুর্থ বর্ষের ক্লাস সম্পন্ন হওয়ার পর মাস্টার্স প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে; শিক্ষার্থীদের থিসিস জমা ও ইন্টার্নশিপের বিষয়ে সংশ্লিষ্ট চেয়ারম্যান / পরিচালক মহোদয় একাডেমিক কমিটির মাধ্যমে ব্যবস্থা নেবেন; On Campus ক্লাস শুরু হলে Refreshment Class-এর জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হবে এবং তখন ব্যাবহারিক ক্লাসও গ্রহণ করা হবে; নেটওয়ার্কিং অ্যান্ড আইটি দপ্তর প্ল্যাটফর্ম তৈরি করাসহ অনলাইনে ক্লাস গ্রহণ সংক্রান্ত কারিগরি / আইটি সংক্রান্ত সহায়তা প্রদান করবে; অনলাইন ক্লাস গ্রহণের সুবিধার্থে প্রত্যেক শিক্ষার্থীর কাছে ইন্টারনেট সুবিধা পৌঁছানোর জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, যেসব পদক্ষেপ গ্রহণ করেছে তা দ্রুত বাস্তবায়নের জন্য সভায় আহ্বান জানানো হয়।

পাঠকের মন্তব্য:

Check Also

বাচ্চা নষ্ট করার চেষ্টা, রীতিমতো ৬ ঘন্টা যু্দ্ধ করে নারীকে বাঁচাতে সফল চিকিৎসকরা

বাচ্চা নষ্ট করার চেষ্টা, রীতিমতো ৬ ঘন্টা যু্দ্ধ করে নারীকে বাঁচাতে সফল চিকিৎসকরা

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের (এসজেডএমসিএইচ) গাইনি ওয়ার্ডে চিকিৎসাধীন এক রোগীর জীবন বাঁচানোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *