Friday , January 21 2022

১২ সেপ্টেম্বর খুলছে না যেসব শিক্ষা প্রতিষ্ঠান

করোনা মহামারির জন্য দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলতে চলেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর বন্যাকবলিত এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে।বন্যাকবলিত জেলায় প্রায় ১০ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বাধ্যবাধকতা নেই। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, দেশের যেসব এলাকা বন্যাকবলিত সেসব এলাকার বিদ্যালয় এখনই খুলে দিয়ে শ্রেণি পাঠদান করার প্রয়োজন নেই। তারা পরে শ্রেণি পাঠদান শুরু করবে। অনেক বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে, সে বিষয়টিও গুরুত্ব দেওয়া হচ্ছে।

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের প্রায় দশটি জেলা প্লাবিত হয়েছে। এতে করে এসব এলাকার নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত হয়ে অনেক বিদ্যালয়ে পানি জমে গেছে। বন্যাকবলিত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান শুরু হচ্ছে। গত ৫ সেপ্টেম্বরের আন্তঃমন্ত্রণালয় সভায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

পাঠকের মন্তব্য:

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশজুড়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী দুই সপ্তাহ দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *