কোরবানিতে বিক্রি নয়া হওয়া ৮ লাখ টাকা দামের সেই ‘কালা মানিক’ মারা গেলো!

কোরবানির জন্য বিক্রি করবেন বলে ৮ লাখ টাকা দিয়ে ঢাকার এক ব্যবসায়ীর কাছ থেকে গরুটি কিনেছিলেন কৃষক দ্বীন মোহাম্মদ। আদর করে গরুটির নাম রেখেছিলেন ‘কালা মানিক’। গরুটি অসুস্থ থাকায় কোরবানির ঈদে বিক্রি করতে পারেননি তিনি। মঙ্গলবার (২৭ জুলাই) ভোরে কুমিল্লার চৌদ্দগ্রামের বসন্তপুর গ্রামে দরিদ্র কৃষক দ্বীন মোহাম্মদের বাড়িতে অসুস্থ অবস্থায় এক টন ওজনের গরুটির মৃত্যু হয়। পরে দুপুরে গর্ত খুড়ে কালা মানিককে পুঁতে ফেলা হয়েছে।

দ্বীন মোহাম্মদ জানান, গত আট বছর ধরে বাড়িতে একটি শেড দিয়ে ‘ভাই ভাই’ নামে ফার্ম পরিচালনা করে আসছেন। অনেক আদর-যত্ন করেই ব্রাহমা জাতের গরুটি বড় করে তোলেন। আদর করে নাম দিয়েছিলেন ‘কালা মানিক’। মৃত্যুর আগে গরুটির ওজন ছিল এক টন। ঈদুল আজহা উপলক্ষে ঢাকার এক ব্যবসায়ী গরুটি আট লাখ টাকায় ক্রয় করেছিলেন। কিন্তু ঈদের কয়েক দিন আগে রোগ ধরা পড়ায় ব্যবসায়ীকে জানানো হয়। পরে তিনি আর গরুটি নেননি। চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়ালেও রোগ ভালো হয়নি। সোমবার রাতে খাওয়ানোর সময়ও গরুটি ভালো ছিল। মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে দেখেন মারা গেছে।

তিন আরও বলেন, ‘গরুর খাবার ও চিকিৎসা বাবদ মানুষের থেকে অনেক টাকা ঋণ করেছি। মনে করেছিলাম চিকিৎসায় রোগ ভালো হয়ে যাবে। আমি শেষ হয়ে গেছি।’

Check Also

রাজশাহীর বাজারে নতুন আলুর কেজি ২০০ টাকা

বছরের নতুন সবজি নতুন আলু। দাম একটু বাড়তি। তবে, না নিয়ে ক্রেতাদের তেমন ক্ষোভ নেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *